Jump to content

EUR/USD পেয়ারের পূর্বাভাস, ডিসেম্বর ১৪!


Recommended Posts

EUR/USD পেয়ারের পূর্বাভাস, ডিসেম্বর ১৪!

 
এনালাইসিসটি তৈরী করেছেন ইন্সটা ফরেক্স টিমের এনালিটিক্যাল এক্সপার্ট এক্সপার্ট পাওলো গ্রেকো (Paolo Greco)। 
মঙ্গলবারের ট্রেডের বিশ্লেষণ: EUR/USD পেয়ারের 5M চার্ট 
analytics657a8c091e260.jpg
বুধবার EUR/USD পেয়ারের মূল্য 100 পিপস বেড়েছিল, যা অবশ্যই ফেডারেল রিজার্ভের বৈঠকের ফলাফলের কারণে হয়েছে। উল্লেখ্য যে বাজারের ট্রেডাররা ফেডের আর্থিক নীতিমালায় কোনো পরিবর্তন আশা করেনি, তাই তারা অবিলম্বে ফেডের চেয়ারম্যান জেরোম পাওয়েলের বিবৃতির উপর দৃষ্টি নিবদ্ধ করেছে, যিনি প্রেস কনফারেন্সে বেশ কিছু অপ্রীতিকর বিবৃতি দিয়েছিলেন। তার মন্তব্য অন্যায়ভাবে ডলারের দরপতনকে উস্কে দিয়েছে। পাওয়েল বলেছেন যে ফেডের কর্মকর্তারা সম্ভবত সুদের হার বাড়াতে যাচ্ছেন এবং তিনি ইঙ্গিত দিয়েছেন যে তারা আগামী বছর তাদের সুদের হার তিন চতুর্থাংশ-পয়েন্ট হ্রাস করার আশা করছেন। আমাদের মতে, এটি আশ্চর্যজনক নয়। ডলারের সমস্যা ছিল যে পাওয়েল প্রকাশ্যে প্রথমবারের মতো আর্থিক কঠোরকরণ চক্রের সমাপ্তি টানার ঘোষণা দিয়েছিলেন। বাজারের ট্রেডাররা এমন০টিই আশা করছিল, এবং এটি কারও কাছে বিস্ময়কর সিদ্ধান্ত হওয়া উচিত নয়, এবং এখনও ডলারের দাম কমছে। প্রযুক্তিগত চিত্রের পরিবর্তন হয়নি। এই পেয়ারের মূল্য নিম্নমুখী চ্যানেল থেকে বেরিয়ে যাওয়ার পরে, আমরা আশা করছি যে মূল্য বাড়বে। তবে, ইউরোর দর বৃদ্ধির সম্ভাবনা অস্পষ্ট রয়ে গেছে। ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকও আগামী বছর আর্থিক নীতি নমনীয় করা শুরু করবে এবং ইসিবি প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড আজ এটি ঘোষণা করতে পারেন। তাই মার্কিন ডলারের মূল্য বাড়তে পারে। আমরা এই পেয়ারের দর বৃদ্ধিকে একটি সংশোধনের অংশ হিসাবে বিবেচনা করি এবং আশা করছি যে এই পেয়ারের মূল্যের নিম্নমুখী প্রবণতা আবার শুরু হবে। ট্রেডিং সিগন্যালের কথা বলতে গেলে, গতকালের ইউরোপীয় সেশনের সময়, মূল্য ক্রিটিক্যাল লাইন থেকে বাউন্স করেছে। ফেডের বৈঠকের ফলাফল ঘোষণার সময়, ট্রেডাররা একটি লং পজিশন ব্যবহার করে মুনাফা অর্জন করতে পারত, তাই আপনি ব্রেকইভেন বা কিজুন-সেন লাইনের নিচে স্টপ লস সেট করতে পারতেন এবং লং পজিশন হোল্ড করে রাখতে পারতেন। পরবর্তীতে, মূল্য বৃদ্ধি পেয়ে সেনকৌ স্প্যান বি লাইনে যায়, যার ফলে ট্রেডাররা প্রায় 100 পিপস উপার্জন করতে পারত। 
 
COT রিপোর্ট
analytics657a8c111e9e3.jpg
 
এই পেয়ারের সর্বশেষ COT রিপোর্ট 5 ডিসেম্বর প্রকাশিত হয়েছে। গগত 12 মাসে, বাজারে যা ঘটছে তার সাথে COT রিপোর্ট সামঞ্জস্যপূর্ণ ছিল। বড় ট্রেডারদের নেট পজিশন (দ্বিতীয় সূচক) সেপ্টেম্বর 2022-এ আবার বাড়তে শুরু করে, মোটামুটি একই সময়ে ইউরোর মূল্যও বাড়তে শুরু করে। 2023 সালের প্রথমার্ধে, নেট পজিশন খুব কমই বৃদ্ধি পায়, কিন্তু এই সময়ের মধ্যে ইউরোর দর তুলনামূলকভাবে বেশি ছিল। গত তিন মাসে, আমরা ইউরোর দরপতন এবং নেট পজিশনে পতন দেখেছি, যেমনটা আমরা আশা করেছিলাম। তবে গত কয়েক সপ্তাহে ইউরোর দর এবং নেট পজিশন দুটোই বাড়ছে। অতএব, আমরা একটি স্পষ্ট উপসংহারে আসতে পারি: এই পেয়ারের মূল্যের ঊর্ধ্বমুখী সংশোধন হচ্ছে, কিন্তু সংশোধনমূলক চক্র অবশেষে শেষ হয়ে গেছে। আমরা পূর্বে লক্ষ করেছি যে লাল এবং সবুজ লাইনগুলো একে অপরের থেকে উল্লেখযোগ্যভাবে দূরে সরে গেছে, যা প্রায়শই যেকোন প্রবণতা শেষ হওয়ার আগে ঘটে থাকে। বর্তমানে, এই পেয়ারের মূল্যের সামান্য সংশোধনের পরে, এই লাইনগুলো আবার ভিন্ন হয়ে যাচ্ছে। অতএব, আমরা এখনও ধারনা করছি যে এই পেয়ারের মূল্যের ঊর্ধ্বমুখী প্রবণতা শেষ হওয়া উচিত। গত সপ্তাহের প্রতিবেদন অনুযায়ী, "নন-কমার্শিয়াল" গ্রুপের লং পজিশনের সংখ্যা 2,200 বেড়েছে, যেখানে শর্ট পজিশনের সংখ্যা 6,900 কমেছে। ফলস্বরূপ, নিট পজিশন 9,100 বৃদ্ধি পেয়েছে। নন-কমার্শিয়াল ট্রেডারদের বাই কন্ট্র্যাক্টের সংখ্যা এখনও সেল কন্ট্র্যাক্টের চেয়ে 152,000 বেশি৷ নীতিগতভাবে, COT রিপোর্ট ছাড়াই এটা এখন স্পষ্ট যে ইউরো দরপতন অব্যাহত থাকা উচিত। 
 
EUR/USD পেয়ারের 1H চার্টের বিশ্লেষণ 
analytics657a8c19b759e.jpg
1-ঘণ্টার চার্টে, EUR/USD পেয়ারের মূল্য তীব্রভাবে বেড়ে সেনকৌ স্প্যান বি লাইনে উঠেছে এবং ঊর্ধ্বমুখী মুভমেন্টের এই জোনের কাছাকাছি শেষ হতে পারে। গতকাল, এই পেয়ারের মূল্য হঠাৎ বেড়েছে, এবং আজ এবং আগামীকাল, আবেগতাড়িতভাবে দরপতন হতে পারে। এমনকি যদি ফেড আনুষ্ঠানিকভাবে কঠোরকরণ চক্রের সমাপ্তি ঘোষণা করে, আমরা ইউরোর আরও দর বৃদ্ধির জন্য কোন উল্লেখযোগ্য কারণ দেখতে পাচ্ছি না। বর্তমানে, ট্রেডারদের নিম্নরূপ পরামর্শ দেওয়া যেতে পারে। যদি আজকের সেশনে, পেয়ারটির মূল্য সেনকাউ স্প্যান বি-এর নিচে কনসলিডেট না করে, তাহলে আপনি 1.0935 এবং সামান্য উপরে লক্ষ্যমাত্রায় এই পেয়ারের ক্রয় চালিয়ে যেতে পারেন। সেনকৌ স্প্যান বি-এর নিচে কনসলিডেশন হলে এই পেয়ারের মূল্যকে 1.0757-এ নামিয়ে আনবে। 14 ডিসেম্বর, আমরা ট্রেডিংয়ের জন্য নিম্নলিখিত লেভেলগুলোকে গুরুত্বপূর্ণ বলে মনে করছি: 1.0530, 1.0581, 1.0658-1.0669, 1.0757, 1.0818, 1.0889, 1.0935, 1.1043, 1,1092, 1,1137, সেইসাথে সেনকৌ স্প্যান বি লাইন (1.0886) এবং কিজুন সেন লাইন (1.0820) রয়েছে। ইচিমোকু সূচকের লাইনগুলি দিনের বেলা অবস্থান পরিবর্তন করতে পারে, তাই ট্রেডিং সিগন্যাল সনাক্ত করার সময় এটি বিবেচনা করা উচিত। এছাড়াও অক্জিলিয়ারী সাপোর্ট এবং রেজিস্ট্যান্স লেভেল আছে, কিন্তু সেগুলোর কাছাকাছি সংকেত তৈরি হয় না। এক্সট্রিম লেভেল এবং লাইনের "বাউন্স" এবং "ব্রেকআউট"-এর ক্ষেত্রে সিগন্যাল পাওয়া যেতে পারে। মূল্য 15 পিপস দ্বারা সঠিক দিকে চলে গেলে একটি ব্রেকইভেনে স্টপ লস সেট করতে ভুলবেন না। এটি সম্ভাব্য ক্ষতির বিরুদ্ধে রক্ষা করবে যদি সিগন্যালটি ফলস বলে প্রমাণিত হয়। বৃহস্পতিবার, ট্রেডাররা ইসিবি এবং ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের বৈঠকের প্রতি দৃষ্টি দেবে, যা ইউরোর মূল্য়কে প্রভাবিত করতে পারে। লাগার্ডে বক্তব্য দেবেন, এবং তিনি সুদের হার বৃদ্ধি চক্রের সমাপ্তির ইঙ্গিত দিতে পারেন। মার্কিন যুক্তরাষ্ট্রে খুচরা বিক্রয় এবং বেকারত্ব আবেদনের বিষয়ে দুটি ছোটখাটো প্রতিবেদন প্রকাশ করা হবে। 
 
চার্টের সূচকসমূহের বর্ণনা: মূল্যের সাপোর্ট এবং রেজিস্ট্যান্স লেভেলগুলো হচ্ছে গাঢ় লাল লাইন, যার কাছাকাছি মুভমেন্ট শেষ হতে পারে। এগুলো ট্রেডিং সংকেত প্রদান করে না। কিজুন-সেন এবং সেনকৌ স্প্যান বি লাইন হল ইচিমোকু সূচকের লাইন, যা 4-ঘন্টা থেকে এক ঘন্টার চার্টে সরানো হয়েছে। এগুলো শক্তিশালী লাইন। এক্সট্রিম লেভেল হল হালকা লাল লাইন যেখান থেকে মূল্য আগে বাউন্স করেছে। এগুলো ট্রেডিং সংকেত প্রদান করে। হলুদ লাইন হল ট্রেন্ড লাইন, ট্রেন্ড চ্যানেল এবং অন্য কোন প্রযুক্তিগত নিদর্শন। COT চার্টে সূচক 1 প্রতিটি শ্রেণীর ট্রেডারদের নেট পজিশনের আকার প্রতিফলিত করে। COT চার্টে সূচক 2 নন কমার্শিয়াল গ্রুপের নেট পজিশনের আকার প্রতিফলিত করে। 
 
আরো ফরেক্স বিশ্লেষন দেখুন: https://ifxpr.com/3GJypho
 

#মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search