Jump to content

২১ ডিসেম্বর EUR/USD-এর জন্য আউটলুক। বেয়ারগুলো প্যাসিভ


Recommended Posts

২১ ডিসেম্বর EUR/USD-এর জন্য আউটলুক। বেয়ারগুলো প্যাসিভ
এই পেয়ারটির মুভমেন্ট এবং ট্রেডিংয়ের জন্য বিস্তারিত বিশ্লেষণ  তৈরী করেছেন ইন্সটা ফরেক্স টিমের এনালিটিক্যাল এক্সপার্ট পাওলো গ্রেকো (Paolo Greco)। 
EUR/USD পেয়ারের 5M চার্টের বিশ্লেষণ
analytics6583812e940d2.jpg
EUR/USD বুধবার একটি নতুন নিম্নগামী আন্দোলন শুরু করার চেষ্টা করেছে, যা একটি নতুন সংশোধনের কাঠামোর মধ্যে একেবারে যৌক্তিক হবে। তবে দাম কমার পথে প্রথম স্তরে পতন থেমেছে। 1.0935 লেভেল থেকে রিবাউন্ড পুরোপুরি নির্ভুল বলে প্রমাণিত হয়েছে এবং আমরা নিচে এই সংকেত নিয়ে আলোচনা করব। সাধারণভাবে, আমরা বলতে পারি যে বুধবারের আন্দোলনগুলি বেশ অযৌক্তিক ছিল। একদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোজোন উভয় ক্ষেত্রেই কোনও গুরুত্বপূর্ণ সামষ্টিক অর্থনৈতিক এবং মৌলিক ঘটনা ছিল না, তাই শক্তিশালী আন্দোলনের আশা করার দরকার ছিল না। অন্যদিকে, আবারও এটি এমন একটি পরিস্থিতি যেখানে সংবাদ প্রতিবেদনগুলি ইউরোকে সমর্থন করে, যখন ব্যবসায়ীরা কেবলমাত্র ডলারের পক্ষে সংবাদ উপেক্ষা করে। আমরা এখনও বিশ্বাস করি না যে গত দুই মাসে 550 পিপস বৃদ্ধি পাওয়ার পরে ইউরোর আরও বৃদ্ধির কোন ভিত্তি আছে। যাইহোক, এটি বাজার, এবং এর অংশগ্রহণকারীরা তাদের খুশি মত ট্রেড করতে পারে। এখনও অবধি, একটি প্রবণতা বিপরীত হওয়ার জন্য কোন শক্তিশালী সংকেত নেই। যেহেতু দাম ইচিমোকু সূচক লাইনের উপরে চলতে থাকে, তাই এখন ঊর্ধ্বমুখী আন্দোলনের সম্ভাবনা বেশি। যাইহোক, আমরা আপনাকে মনে করিয়ে দিচ্ছি যে যেকোন প্রবণতা শীঘ্র বা পরে শেষ হয়ে যায়, তাই আমরা এটির বিপরীত হওয়ার সংকেতের জন্য অপেক্ষা করছি। ট্রেডিং সংকেত বলতে, শুধুমাত্র একটি ছিল. ইউএস ট্রেডিং সেশনের শুরুতে, মূল্য 1.0935 এর স্তর থেকে বাউন্স হয়েছিল এবং ব্যবসায়ীদের দীর্ঘ অবস্থান খুলতে হয়েছিল। বুধবার সন্ধ্যা পর্যন্ত, মূল্য 20-30 পিপস দ্বারা সঠিক দিকে সরানো হয়েছে। এটি খুব বেশি নয়, তবে মঙ্গলবারে অস্থিরতা দুর্বল ছিল, তাই একটি বড় লাভের আশা করা খুব কঠিন ছিল। 
 
COT রিপোর্ট
analytics6583813d8ae9d.jpg
সর্বশেষ COT রিপোর্টটি 12 ডিসেম্বর তারিখে করা হয়েছে। 2023 সালের প্রথমার্ধে, বাণিজ্যিক ব্যবসায়ীদের নেট অবস্থান খুব কমই বেড়েছে, কিন্তু এই সময়ের মধ্যে ইউরো তুলনামূলকভাবে বেশি ছিল। তারপরে, ইউরো এবং নেট অবস্থান উভয়ই বেশ কয়েক মাস ধরে হ্রাস পেয়েছে, যেমনটি আমরা প্রত্যাশা করেছিলাম। তবে গত কয়েক সপ্তাহে ইউরো এবং নেট পজিশন দুটোই বাড়ছে। অতএব, আমরা উপসংহারে পৌঁছাতে পারি যে জোড়াটি উচ্চতর সংশোধন করছে, তবে সংশোধন দীর্ঘস্থায়ী হতে পারে না কারণ এটি এখনও একটি সংশোধন। আমরা পূর্বে লক্ষ করেছি যে লাল এবং সবুজ রেখাগুলি একে অপরের থেকে উল্লেখযোগ্যভাবে দূরে সরে গেছে, যা প্রায়শই একটি প্রবণতা শেষ হওয়ার আগে। বর্তমানে, একটি ছোট সংশোধনের পরে, এই লাইনগুলি আবার ভিন্ন হয়ে যাচ্ছে। তাই, ঊর্ধ্বমুখী প্রবণতা শেষ হওয়া উচিত এমন দৃশ্যে আমরা লেগে থাকি। গত রিপোর্টিং সপ্তাহে, "অ-বাণিজ্যিক" গোষ্ঠীর জন্য দীর্ঘ পদের সংখ্যা 3,800 কমেছে, যেখানে সংক্ষিপ্ত অবস্থানের সংখ্যা 1,100 বেড়েছে। ফলস্বরূপ, নেট অবস্থান 4,900 কমেছে। BUY চুক্তির সংখ্যা এখনও 148,000 দ্বারা অ-বাণিজ্যিক ব্যবসায়ীদের মধ্যে বিক্রয় চুক্তির সংখ্যার চেয়ে বেশি। নীতিগতভাবে, এটা এখন স্পষ্ট যে COT রিপোর্ট ছাড়াই ইউরো পতন অব্যাহত রাখা উচিত।
 
1H চার্টে
analytics65838148b64b6.jpg
1-ঘন্টার চার্টে, গত সপ্তাহে EUR/USD তীব্রভাবে বেড়েছে এবং 1.1000-এর মনস্তাত্ত্বিক স্তর পরীক্ষা করেছে। আমরা বিশ্বাস করি যে ইউরো ইতিমধ্যেই খুব বেশি বেড়েছে, তবে এই সপ্তাহে দাম কমার পরিবর্তে আবার বাড়ছে, যদিও এটি করার কোনও উপযুক্ত কারণ নেই। অতএব, আমরা এখন শুধুমাত্র ট্রেন্ডের দিকনির্দেশনা অনুসরণ করতে পারি। দাম 1.0872-1.0889 এর এলাকা থেকে এবং তারপর 1.0935 এর স্তর থেকে বাউন্স হয়েছে। ট্রেডাররা টার্গেট হিসাবে 1.1006 এর সাথে দীর্ঘ অবস্থান ধরে রাখতে পারে। এই স্তর থেকে রিবাউন্ড সম্ভবত একটি পতন ঘটাবে, এবং আমরা লক্ষ্য হিসাবে 1.0935 এর সাথে বিক্রি করার সম্ভাব্য সুযোগ বিবেচনা করতে পারি। আমরা 1.0935 স্তরের নিচে একত্রীকরণের ক্ষেত্রে 1.0889 এবং সেনকাউ স্প্যান বি লাইনে লক্ষ্যমাত্রা সহ বিক্রি করার পরামর্শ দিই। 21শে ডিসেম্বর, আমরা ট্রেডিংয়ের জন্য নিম্নলিখিত স্তরগুলিকে হাইলাইট করি: 1.0530, 1.0581, 1.0658-1.0669, 1.0757, 1.0818, 1.0889, 1.0935, 1.1006, 1.1092, 1770 লাইন হিসাবে S813, সেন. কিজুন-সেন (1.0949)। ইচিমোকু ইন্ডিকেটর লাইনগুলি দিনের বেলা স্থানান্তরিত হতে পারে, তাই ট্রেডিং সিগন্যাল সনাক্ত করার সময় এটি বিবেচনা করা উচিত। এছাড়াও অক্জিলিয়ারী সাপোর্ট এবং রেজিস্ট্যান্স লেভেল আছে, কিন্তু তাদের কাছাকাছি সংকেত তৈরি হয় না। সিগন্যাল চরম মাত্রা এবং লাইনের "বাউন্স" এবং "ব্রেকআউট" হতে পারে। মূল্য 15 পিপস দ্বারা সঠিক দিকে সরে গেলে একটি ব্রেকইভেন স্টপ লস সেট করতে ভুলবেন না। এটি সম্ভাব্য ক্ষতির বিরুদ্ধে রক্ষা করবে যদি সংকেতটি মিথ্যা বলে প্রমাণিত হয়। বৃহস্পতিবার, ইউরোপীয় ইউনিয়নে কোনও গুরুত্বপূর্ণ প্রতিবেদন বা ঘটনা নেই। ইউএস ডকেট Q3 জিডিপি রিপোর্ট এবং বেকারত্বের দাবিগুলির তৃতীয় অনুমানটি বৈশিষ্ট্যযুক্ত করবে। 5.2% জিডিপি মান থেকে বিচ্যুতি বাজারের প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।
 
 
চার্টের বর্ণনা: সমর্থন এবং প্রতিরোধের মাত্রা হল মোটা লাল রেখা যার কাছাকাছি প্রবণতা শেষ হতে পারে। তারা ট্রেডিং সংকেত প্রদান করে না; কিজুন-সেন এবং সেনকাউ স্প্যান বি লাইন হল ইচিমোকু সূচকের লাইন, 4H থেকে 1H সময়সীমাতে প্লট করা হয়েছে। তারা ট্রেডিং সংকেত প্রদান করে; এক্সট্রিম লেভেল হল পাতলা লাল রেখা যেখান থেকে দাম আগে বাউন্স হয়েছে। তারা ট্রেডিং সংকেত প্রদান করে; হলুদ রেখাগুলি হল ট্রেন্ড লাইন, ট্রেন্ড চ্যানেল এবং অন্য কোন প্রযুক্তিগত নিদর্শন; COT চার্টে সূচক 1 হল প্রতিটি শ্রেণীর ব্যবসায়ীদের জন্য নেট অবস্থানের আকার; COT চার্টে নির্দেশক 2 হল অ-বাণিজ্যিক গোষ্ঠীর জন্য নেট অবস্থানের আকার। 
    
আরো ফরেক্স বিশ্লেষন দেখুন: https://ifxpr.com/3Rxid83
 
#মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search