Jump to content

EUR/USD: ২৮শে মার্চের পূর্বাভাস, বিশ্লেষণ এবং ট্রেডিং সংকেত। COT রিপোর্ট


Recommended Posts

EUR/USD: ২৮শে মার্চের পূর্বাভাস, বিশ্লেষণ এবং ট্রেডিং সংকেত। COT রিপোর্ট।
এই পেয়ারটির মুভমেন্ট এবং ট্রেডিংয়ের জন্য বিস্তারিত বিশ্লেষণ  তৈরী করেছেন ইন্সটা ফরেক্স টিমের এনালিটিক্যাল এক্সপার্ট পাওলো গ্রেকো (Paolo Greco)। 
EUR/USD পেয়ারটির ট্রেড বিশ্লেষণ: 
EUR/USD পেয়ারের 5M চার্টে বিশ্লেষণ 
analytics64227e986b91b.jpg
সোমবার, EUR/USD নিঃশব্দে ঊর্ধ্বমুখী প্রবাহের একটি নতুন রাউন্ড শুরু করেছে, যদিও আরোহী ট্রেন্ড লাইনকে অতিক্রম করেছে। এখন পর্যন্ত এই প্রবাহটিকে ঊর্ধ্বমুখী পুলব্যাক হিসাবে বিবেচনা করা যেতে পারে, তবে ক্রিটিক্যাল লাইনের উপরে স্থির হলে আপট্রেন্ড পুনরুদ্ধার করার সম্ভাবনা রয়েছে। আবারও, আমরা এমন একটি পরিস্থিতির মুখোমুখি হচ্ছি যেখানে ইউরো কোনো কারণ ছাড়াই বাড়ছে। গতকাল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউতে কোনও গুরুত্বপূর্ণ ঘটনা বা প্রতিবেদন ছিল না। আমাদের মৌলিক নিবন্ধগুলিতে, আমরা ব্যাখ্যা করার চেষ্টা করেছি যে কেন এই জুটি ক্রমাগত বৃদ্ধি পেতে পারে (যা যৌক্তিক বলে মনে হয় না), কিন্তু এটি যে কোনও সময় ফ্রেমে ঊর্ধ্বমুখী প্রবাহ এখনও অদ্ভুত দেখায় তা পরিবর্তন করে না। এইভাবে, কিজুন-সেন লাইন থেকে একটি প্রত্যাবর্তন এখনও পতনকে উস্কে দিতে পারে, কিন্তু USD ইদানীং স্থানের বাইরে অনুভব করছে। সোমবারের ট্রেডিং সংকেত সম্পর্কে খুব বেশি কিছু বলার নেই। ইউরোপীয় ট্রেডিং সেশনের সময়, এই জুটি 1.0762 এর কাছে "নাচতে" শুরু করে, বেশ কয়েকটি মিথ্যা সংকেত তৈরি করে। তাই ব্যবসায়ীরা প্রথম দুটি ব্যবহার করার চেষ্টা করতে পারে, যা তাদের কোনো লাভ আনেনি, শুধু একটি ক্ষতি। যদিও, ক্ষতিটি দিনের বেলায় কতটা কম অস্থিরতা ছিল তার মতো বড় ছিল না। কিন্তু তারপর আবার এটি একটি ক্ষতি ছিল. দুর্ভাগ্যবশত, যদি প্রবাহ দুর্বল হয় বা এটি দোলের মতো উপরে বা নিচে চলে যায়, তাহলে আপনি কোন লাভ আশা করতে পারবেন না... 
 
 
COT প্রতিবেদন:
 analytics64227ea47d727.jpg
শুক্রবার, 21 মার্চের জন্য নতুন COT রিপোর্ট প্রকাশ করা হয়। কমোডিটি ফিউচার ট্রেডিং কমিশন হারিয়ে যাওয়া সময়কে ধরে ফেলেছে এবং এখন সঠিক সময়ে রিপোর্ট প্রকাশ করেছে। গত কয়েক মাসে, বাজারে যা ঘটছিল তার সাথে ছবিটি সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ ছিল। উপরের চার্টে, আমরা দেখতে পাচ্ছি যে 2022 সালের সেপ্টেম্বর থেকে বড় ব্যবসায়ীদের নেট অ-বাণিজ্যিক পজিশন (দ্বিতীয় সূচক) বেড়েছে। প্রায় একই সময়ে, ইউরো বাড়তে শুরু করেছে। নেট অ-বাণিজ্যিক পজিশনটি বুলিশ এবং শুধুমাত্র গত কয়েক সপ্তাহে পতন শুরু হয়, যা ইউরোর পতনের সাথে মিলে যায়। আমি ইতিমধ্যেই আপনার দৃষ্টি আকর্ষণ করেছি যে "নেট পজিশন" এর একটি মোটামুটি উচ্চ মান আমাদের আশা করতে দেয় যে আপট্রেন্ড শীঘ্রই বন্ধ হয়ে যাবে। এই ধরনের একটি সংকেত প্রথম নির্দেশক থেকে আসে, যেখানে সবুজ লাইন এবং লাল রেখা অনেক দূরে থাকে, যা সাধারণত একটি প্রবণতা শেষ হওয়ার চিহ্ন। ইউরো ইতিমধ্যে পতন শুরু করেছে, কিন্তু আমরা জানি না এটি শুধুমাত্র একটি বিয়ারিশ সংশোধন নাকি একটি নতুন ডাউনট্রেন্ড। সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, অ-বাণিজ্যিক ব্যবসায়ীরা 6,500টি লং পজিশন বন্ধ করেছে, যেখানে শর্ট পজিশনের সংখ্যা 11,300টি কমেছে। ফলস্বরূপ, নেট পজিশন 4,800 বেড়েছে। লং পজিশনের সংখ্যা 145,000 দ্বারা শর্ট পজিশনের চেয়ে বেশি। যাই হোক না কেন, একটি সংশোধন দীর্ঘকাল ধরে চলছে। অতএব, রিপোর্ট ছাড়া, এটা স্পষ্ট যে নিম্নধারা অব্যাহত থাকবে।
 
 
 
EUR/USD পেয়ারের এক ঘন্টার চার্ট
analytics6421258372c13.jpg
এক ঘণ্টার চার্টে, EUR/USD টানা ছয় দিন ধরে বেড়ে চলেছে, একটি সংশোধন করেছে, কিন্তু এখন আবার উপরের দিকে যাচ্ছে। এখন পর্যন্ত, দাম সেনকাউ স্প্যান বি লাইনের উপরে, কিন্তু কিজুন-সেনের নিচে। নিকটতম লক্ষ্য সেনকাউ স্প্যান বি লাইন। যাইহোক, ক্রিটিক্যাল লাইন অতিক্রম করা ক্রেতাকে বাজারে ফিরিয়ে আনবে এবং ইভেন্টের সম্পূর্ণ খালি ক্যালেন্ডারের সাথে, ইউরো আবার প্রবৃদ্ধি শুরু করতে পারে। অতএব, সমস্ত আশা কিজুন-সেনের উপর। মঙ্গলবার, গুরুত্বপূর্ণ স্তরগুলি দেখা যায় .0537, 1.0581, 1.0658-1.0669, 1.0762, 1.0806, 1.0868, 1.0938, 1.1033, 1.1137-1.1185 সেন.20 এবং সেন। ইচিমোকু সূচক লাইনগুলি ইন্ট্রাডে সরাতে পারে, যা ট্রেডিং সংকেত নির্ধারণ করার সময় বিবেচনা করা উচিত। সমর্থন এবং প্রতিরোধও রয়েছে যদিও এই স্তরগুলির কাছাকাছি কোন সংকেত তৈরি করা হয় না। এগুলো তৈরি করা যেতে পারে যখন দাম হয় এই চরম মাত্রা থেকে ভেঙে যায় বা রিবাউন্ড করে। যখন দাম 15 পিপ সঠিক দিকে যায় তখন ব্রেকইভেন পয়েন্টে স্টপ লস রাখতে ভুলবেন না। একটি মিথ্যা ব্রেকআউটের ক্ষেত্রে, এটি আপনাকে সম্ভাব্য ক্ষতি থেকে বাঁচাতে পারে। 28 মার্চ, ইউরোপীয় ইউনিয়ন বা মার্কিন যুক্তরাষ্ট্রে কোন গুরুত্বপূর্ণ ঘটনা বা প্রতিবেদনের পরিকল্পনা নেই। প্রতিক্রিয়া করার কিছু নেই, তাই সম্ভবত আমাদের একটি দুর্বল প্রবাহ হবে, যা কাজ করা খুব কঠিন হবে। আমরা আবার "টেকনিক" এর উপর ফোকাস করছি।
চার্টে সূচক: প্রতিরোধ/সমর্থন - ঘন লাল রেখা, যার কাছাকাছি প্রবণতা থামতে পারে। তারা ট্রেডিং সংকেত তৈরি করে না। কিজুন-সেন এবং সেনকাউ স্প্যান বি হল ইচিমোকু সূচক লাইনগুলি 4-ঘন্টা সময়সীমা থেকে ঘন্টায় সময়সীমাতে সরানো হয়েছে। তারাও শক্তিশালী লাইন। চরম মাত্রা হল পাতলা লাল রেখা, যেখান থেকে দাম আগে বাউন্স হত। তারা ট্রেডিং সংকেত তৈরি করতে পারে। হলুদ লাইন হল ট্রেন্ড লাইন, ট্রেন্ড চ্যানেল এবং অন্য যেকোন প্রযুক্তিগত নিদর্শন। COT চার্টে সূচক 1 হল প্রতিটি ট্রেডার বিভাগের নেট পজিশনের আকার। COT চার্টে সূচক 2 হল অ-বাণিজ্যিক গোষ্ঠীর ব্যবসায়ীদের নেট পজিশনের আকার।
 
 
আরো ফরেক্স বিশ্লেষন দেখুন: https://ifxpr.com/3G19khV
 
#মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।

 

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search