Jump to content

EUR/USD পেয়ারের পূর্বাভাস, ৩ জানুয়ারি


Recommended Posts

EUR/USD পেয়ারের পূর্বাভাস, ৩ জানুয়ারি
এই পেয়ারটির মুভমেন্ট এবং ট্রেডিংয়ের জন্য বিস্তারিত বিশ্লেষণ  তৈরী করেছেন ইন্সটা ফরেক্স টিমের এনালিটিক্যাল এক্সপার্ট পাওলো গ্রেকো (Paolo Greco)। 
EUR/USD পেয়ারের 5M চার্টের বিশ্লেষণ
analytics6594e7787fe13.jpg
আপাতদৃষ্টিতে EUR/USD পেয়ারের মূল্য প্রায় 100 পিপস কমে গেছে। যদিও এই দরপতনটি অপ্রত্যাশিত বলে মনে হতে পারে, আমরা বারবার উল্লেখ করেছি যে ইউরো উল্লেখযোগ্যভাবে অতিরিক্ত কেনা হয়েছে এবং ডলারের ক্ষেত্রে এটি অযৌক্তিকভাবে ব্যয়বহুল রয়ে গেছে। অতএব, অন্তত কয়েক সপ্তাহ ধরেই মনে হচ্ছিল যে এই পেয়ারের দরপতন হবে। বাজারের ট্রেডাররা কোনো সময় নষ্ট না করে নতুন বছরের প্রথম দিনেই এই পেয়ার বিক্রি শুরু করে। এর মানে এই নয় যে এই পেয়ারের দরপতন অব্যাহত থাকবে, যদিও আমাদের দৃষ্টিকোণ থেকে, এটিই হবে সবচেয়ে যৌক্তিক ফলাফল। এই পেয়ারের মূল্য ঊর্ধ্বমুখী চ্যানেল অতিক্রম করে, মূল্যের ঊর্ধ্বমুখী প্রবণতার সমাপ্তির সংকেত দেয়। অন্তত, এই পেয়ারের মূল্যের উল্লেখযোগ্য বিয়ারিশ সংশোধনের সম্ভাবনা রয়েছে। বর্তমানে, এই পেয়ারের মূল্য সেনকৌ স্প্যান বি লাইনে পৌঁছেনি, তবে যদি এটি এই পেয়ারের মূল্য লাইনটি অতিক্রম করে, তবে ইউরোর দরপতনের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে। আমরা এখনও মনে করি যে এই পেয়ারের মূল্যের $1.02 লেভেলে নেমে যাওয়ার জন্য এটি বেশ বাস্তবসম্মত। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে সাম্প্রতিক ঊর্ধ্বমুখী মুভমেন্ট নিছক একটি সংশোধন ছিল। যখন একটি সংশোধন শেষ হয়, প্রবণতা আবার শুরু হয়। 24-ঘন্টার টাইমফ্রেমে নিম্নমুখী প্রবণতা পরিলক্ষিত হচ্ছে। অতএব, আমরা আশা করছি যে এই পেয়ারের দরপতন অব্যাহত থাকবে। মঙ্গলবারের সামষ্টিক প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে, আমরা শুধুমাত্র জার্মানি এবং ইইউ-এর ম্যানুফ্যাকচারিং পিএমআই প্রতিবেদনের কথা তুলে ধরতে পারি৷ যেহেতু এটি ডিসেম্বরের জন্য দ্বিতীয় পূর্বাভাস ছিল, তাই এই প্রতিবেদনগুলিতে কোনও উল্লেখযোগ্য প্রতিক্রিয়া আশা করার দরকার ছিল না। বরং এটা বলা নিরাপদ যে এই প্রতিবেদনগুলোর প্রভাবে 100-পিপস শুরু হয়নি। ট্রেডিং সিগন্যালের বলতে গেলে, গতকাল 1.1006 লেভেলের আশেপাশে শুধুমাত্র একটি সিগন্যাল তৈরি হয়েছিল। পরবর্তীকালে, মূল্য ক্রমাগত কমতে থাকে এবং প্রায় 1.0935 লেভেলে পৌঁছে যায়। যাই হোক না কেন, এই লেভেলের আশেপাশে শর্ট পজিশনে 
 
COT রিপোর্ট
analytics6594e780a88a2.jpg
এই পেয়ারের সর্বশেষ COT রিপোর্ট 26 ডিসেম্বরে প্রকাশিত হয়েছে। 2023 সালের প্রথমার্ধে, ট্রেডারদের নেট পজিশনের সংখ্যা খুব কমই বৃদ্ধি পায়, কিন্তু এই সময়ের মধ্যে ইউরোর দর তুলনামূলকভাবে বেশি ছিল। তারপরে, ইউরোর দর এবং নেট পজিশন উভয়ই বেশ কয়েক মাস ধরে হ্রাস পেয়েছে, যেমনটি আমরা প্রত্যাশা করেছিলাম। তবে গত কয়েক সপ্তাহে ইউরো এবং নেট পজিশন দুটোই বাড়ছে। অতএব, আমরা এই উপসংহারে আসতে পারি যে এই পেয়ারের মূল্যের ঊর্ধ্বমুখী সংশোধন হয়েছে, কিন্তু এই সংশোধন দীর্ঘস্থায়ী হবে না কারণ এটি কেবলই একটি সংশোধন। আমরা পূর্বে লক্ষ করেছি যে লাল এবং সবুজ লাইনগুলো একে অপরের থেকে উল্লেখযোগ্যভাবে দূরে সরে গেছে, যা প্রায়শই যেকোন প্রবণতা শেষ হওয়ার আগে ঘটে থাকে। বর্তমানে, এই লাইনগুলি আবার বিচ্যুত হয়ে যাচ্ছে। অতএব, আমরা এখনও ধারণা করছি যে ইউরোর দরপতন হওয়া উচিত এবং ঊর্ধ্বমুখী প্রবণতা শেষ হওয়া উচিত। গত সপ্তাহের রিপোর্ট অনুযায়ী, "নন-কমার্শিয়াল" গ্রুপের লং পজিশনের সংখ্যা 3,100 বেড়েছে, যেখানে শর্ট পজিশনের সংখ্যা 300 বেড়েছে। ফলস্বরূপ, নেট পজিশন 2,800 বেড়েছে। নন-কমার্শিয়াল ট্রেডারদের বাই কন্ট্র্যাক্টের সংখ্যা এখনও সেল কন্ট্র্যাক্টের চেয়ে 118,000 বেশি। ব্যবধানটি তাৎপর্যপূর্ণ, এবং এমনকি এটি COT রিপোর্ট ছাড়াই স্পষ্ট যে ইউরোর দরপতন অব্যাহত থাকা উচিত। 
 
1H চার্টে
analytics6594e787d2cd1.jpg
1-ঘণ্টার চার্টে, EUR/USD পেয়ারের মূল্য কিজুন-সেন লাইন এবং চ্যানেলের নিচে স্থির হয়েছে, যা একটি নতুন নিম্নমুখী প্রবণতার সম্ভাবনার ইঙ্গিত দেয়। প্রথম লক্ষ্যমাত্রা সেনকো স্প্যান বি লাইন বলে মনে হচ্ছে। আমাদের দৃষ্টিকোণ থেকে, মার্কিন ডলার গত এক মাস ধরে অত্যধিক বিক্রি হয়েছে, এবং পরবর্তী যৌক্তিক মুভমেন্ট হল ডলারের দর উপরের দিকে যাবে (অর্থাৎ, EUR/USD পেয়ারের মূল্য নিম্নমুখী হবে)। আজ, আমরা একটি ছোট বুলিশ রিবাউন্ডের সন্ধান করা যুক্তিসঙ্গত বলে মনে করি। এটা অসম্ভব যে টানা দুই দিনের ধরে এই পেয়ারের তীব্র দরপতন হবে। যাইহোক, আমরা আপনাকে মনে করিয়ে দিতে চাই যে এই সপ্তাহে প্রচুর পরিমাণে গুরুত্বপূর্ণ মার্কিন তথ্য প্রকাশ করা হবে, যা হয় ডলারকে সমর্থন বা চাপ দিতে পারে। 1.1006 লেভেল থেকে রিবাউন্ড বা 1.0935 এর নিচে কনসলিডেশনের ক্ষেত্রে, আপনি সেনকৌ স্প্যান বি লাইনে 1.0889 এবং 1.0818 এর লেভেলের লক্ষ্যমাত্রায় শর্ট পজিশন বিবেচনা করতে পারেন। 3 জানুয়ারীতে, আমরা ট্রেডিংয়ের জন্য নিম্নলিখিত লেভেলগুলোকে গুরুত্বপূর্ণ বলে মনে করছি: 1.0658-1.0669, 1.0757, 1.0818, 1.0889, 1.0935, 1.1006, 1.1092, 1.1137, 1.1185, 1.1234, 1.1274, সেইসাথে 1.0909 এ সেনকৌ স্প্যান বি লাইন এবং 1.1039 এ কিজুন সেন লাইন রয়েছে। ইচিমোকু সূচকের লাইনগুলি দিনের বেলা অবস্থান পরিবর্তন করতে পারে, তাই ট্রেডিং সিগন্যাল সনাক্ত করার সময় এটি বিবেচনা করা উচিত। এছাড়াও অক্জিলিয়ারী সাপোর্ট এবং রেজিস্ট্যান্স লেভেল আছে, কিন্তু সেগুলোর কাছাকাছি সংকেত তৈরি হয় না। এক্সট্রিম লেভেল এবং লাইনের "বাউন্স" এবং "ব্রেকআউট"-এর ক্ষেত্রে সিগন্যাল পাওয়া যেতে পারে। মূল্য 15 পিপস দ্বারা সঠিক দিকে চলে গেলে ব্রেকইভেনে স্টপ লস সেট করতে ভুলবেন না। যদি সিগন্যালটি ভুল বলে প্রমাণিত হয় তবে এটি সম্ভাব্য লোকসানের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করবে। বুধবার, ইউরোপীয় ইউনিয়নে কোন আকর্ষণীয় প্রকাশিত হবে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে, আমরা দুটি প্রতিবেদনের অপেক্ষায় থাকতে পারি: JOLTs এবং ISM সূচক। সন্ধ্যায়, ফেডারেল রিজার্ভের শেষ সভার কার্যবিবরণী প্রকাশ করা হবে। এই তিনটি ইভেন্ট বাজারে শক্তিশালী প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।
 
 
চার্টের বর্ণনা: সমর্থন এবং প্রতিরোধের মাত্রা হল মোটা লাল রেখা যার কাছাকাছি প্রবণতা শেষ হতে পারে। তারা ট্রেডিং সংকেত প্রদান করে না; কিজুন-সেন এবং সেনকাউ স্প্যান বি লাইন হল ইচিমোকু সূচকের লাইন, 4H থেকে 1H সময়সীমাতে প্লট করা হয়েছে। তারা ট্রেডিং সংকেত প্রদান করে; এক্সট্রিম লেভেল হল পাতলা লাল রেখা যেখান থেকে দাম আগে বাউন্স হয়েছে। তারা ট্রেডিং সংকেত প্রদান করে; হলুদ রেখাগুলি হল ট্রেন্ড লাইন, ট্রেন্ড চ্যানেল এবং অন্য কোন প্রযুক্তিগত নিদর্শন; COT চার্টে সূচক 1 হল প্রতিটি শ্রেণীর ব্যবসায়ীদের জন্য নেট অবস্থানের আকার; COT চার্টে নির্দেশক 2 হল অ-বাণিজ্যিক গোষ্ঠীর জন্য নেট অবস্থানের আকার। 
    
আরো ফরেক্স বিশ্লেষন দেখুন: https://ifxpr.com/3RLvFoN
 
#মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।
Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search