Jump to content
Create New...

ডলার কি লাগাম শিথিল করবে?


Recommended Posts

ডলার কি লাগাম শিথিল করবে?
http://forex-bangla.com/customavatars/157093437.jpg
২৬-২৭ জুলাই FOMC বৈঠকের পর ফেডের সিদ্ধান্তের প্রত্যাশায় বাজার স্থবির হয়ে পড়েছে, যা অনেক সম্পদের জন্য একটি যুগান্তকারী হওয়ার প্রতিশ্রুতি দেয়। যদি মার্কিন অর্থনীতির এক পা মন্দায় থাকে, তবে ফেড লাগাম কিছুটা শিথিল করতে পারে এবং আর্থিক বিধিনিষেধে মন্দার ইঙ্গিত দিতে পারে। অন্যদিকে, কর্মসংস্থান এবং জিডিপি উভয়কে উৎসর্গ করে, মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করার জন্য কেন্দ্রীয় ব্যাংকের পূর্বের অভিপ্রায়ের ধারাবাহিকতা থেকে বোঝা যায় যে, জুলাই মাসে ফেডারেল তহবিলের হারে ৭৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি এই ধরনের শেষ পদক্ষেপ হবে না। EURUSD পেয়ারের ভাগ্য সহ সবকিছুই ফেড চেয়ারম্যান জেরোম পাওয়েলের হাতে। গ্যাসের দামের চলমান র্যালির কারণে ইউরো চাপের মধ্যে রয়েছে, যা ইউরোজোনে অর্থনৈতিক মন্দার ঝুঁকি বাড়ায়। নীল জ্বালানীর জন্য জার্মান ফিউচার একটি নতুন রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। ডাচরাও এর কাছাকাছি, যা ইউরো অঞ্চলের শিল্পের জন্য গুরুতর সমস্যা তৈরি করছে, যা পরিবারিক খরচ বৃদ্ধি করছে এবং মূল্যস্ফীতিকে ঐতিহাসিক উচ্চতায় ত্বরান্বিত করতে অবদান রাখছে। ইউরোপে গ্যাসের মূল্যের গতিবিধি
গোল্ডম্যান শ্যাক্স বলেছে যে মুদ্রা ব্লক ইতোমধ্যেই মন্দার মধ্যে রয়েছে, যা অন্তত এই বছরের শেষ পর্যন্ত স্থায়ী হবে। ব্যাংক অনুমান করে যে তৃতীয় ত্রৈমাসিকে জিডিপি সংকোচন ০.১% এবং চতুর্থ ত্রৈমাসিকে ০.২% হতে পারে, কিন্তু পাশাপাশি উল্লেখ করেছে যে জ্বালানি সংকট আরও খারাপ হলে, ঋণের বাজার চাপে পড়বে এবং মার্কিন মোট দেশীয় পণ্য সংকুচিত হলে জিডিপি সংকোচন উল্লেখযোগ্যভাবে বাড়তে পারে। গোল্ডম্যান স্যাকস বিশ্বাস করেন যে জার্মানি এবং ইতালির অর্থনীতি ইতোমধ্যেই মন্দার মুখোমুখি হচ্ছে, যখন স্পেন এবং ফ্রান্স ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।
গোল্ডম্যান শ্যাক্সের ইউরোজোন জিডিপির পূর্বাভাস মজার ব্যাপার হলো, IMF ২০২২ সালের জন্য ইউরোজোন GDP-এর পূর্বাভাস মাত্র ০.২ শতাংশ পয়েন্ট কমিয়েছে, যেখানে ফেড-এর আর্থিক নীতির আক্রমনাত্মক কঠোরতার উল্লেখ করে আমেরিকান সমকক্ষের জন্য ১.৪ শতাংশ পয়েন্ট কমিয়েছে৷ আটলান্টা ফেডের প্রধান সূচকটি ইঙ্গিত দেয় যে মার্কিন যুক্তরাষ্ট্রও ইতোমধ্যে মন্দায় নিমজ্জিত হয়েছে। সম্ভবত, এটি দ্বিতীয় ত্রৈমাসিকের অফিসিয়াল পরিসংখ্যান দ্বারা নিশ্চিত করা হবে, যা FOMC সভার পরের দিন প্রকাশ করা হবে। এই ধরনের পরিস্থিতিতে, ফেড আর্থিক বাজারের সাথে খেলতে পারে যারা জুলাই মাসে ৭৫ বেসিস পয়েন্ট এবং ২০২২ সালে কমিটির বাকি তিনটি বৈঠকের ফলাফলের পরে ১০০ বেসিস পএয়েন্ট বৃদ্ধি দেখতে পায়৷ একটি ধীর আর্থিক নিষেধাজ্ঞা স্টক সূচকের বৃদ্ধি, ট্রেজারি বন্ডের ফলন হ্রাস, এবং প্রধান বিশ্ব মুদ্রার বিপরীতে মার্কিন ডলারের দুর্বলতার দিকে পরিচালিত করবে৷ অন্যদিকে, ফেডের কাছে তার পূর্বসূরিদের অলসতার একটি দুঃখজনক উদাহরণ রয়েছে, যা দুটি সম্পূর্ণ মন্দায় পরিণত হয়েছিল। আপনি যখন দৃঢ় সংকল্পের সাথে ডলারকে শক্তিশালী করতে পারেন এবং এইভাবে উচ্চ মূল্যস্ফীতি দমনে আরেকটি পদক্ষেপ নিতে পারেন তখন কেন পুরানো ফাঁদে ফিরে যাবেন?
প্রযুক্তিগতভাবে, চার ঘন্টার চার্টে, EURUSD পেয়ার 1.02-এ কোটের ফেরত আসা মিথ্যা ব্রেকআউট প্যাটার্নকে সক্রিয় করতে পারে, যা ব্রডিং ওয়েজ-এর সাথে মিলিত হয়ে, মার্কিন ডলারের বিপরীতে ইউরো কেনার জন্য একটি শক্তিশালী যুক্তি হয়ে উঠবে। অন্যদিকে, 1.011 স্তরের নিচে পেয়ারের পতন এটি বিক্রয়ের একটি কারণ হবে।


ইকোনমিক* নিবন্ধ পেতে ভিজিট করুন:*https://ifxpr.com/3OEaSzV




#মার্কেট বিশ্লেষণ ট্রেডিং সম্পর্কে আপনার সচেতনতা বৃদ্ধি করবে, কিন্তু আপনাকে ট্রেডিং সম্পর্কিত নির্দেশ প্রদান করবে না।*

Link to comment
Share on other sites

টপিকটিতে মন্তব্য করতে সাইন ইন করুন অথবা নতুন একাউন্ট করুন

মন্তব্য করতে আপনাকে অবশ্যই মেম্বার হতে হবে

একাউন্ট করুন

খুব সহজে একাউন্ট করুন

নতুন একাউন্ট রেজিস্ট্রেশন

সাইন ইন

ইতিমধ্যে একাউন্ট করেছেন ? সাইন ইন করুন

এখনি সাইন ইন করুন
 Share

×
×
  • Create New...
Search In
  • More options...
Find results that contain...
Find results in...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search