Jump to content

৪ এপ্রিলের মূল ইভেন্ট: নতুন ট্রেডারদের জন্য ফান্ডামেন্টাল অ্যানালাইসিস


Recommended Posts

৪ এপ্রিলের মূল ইভেন্ট: নতুন ট্রেডারদের জন্য ফান্ডামেন্টাল অ্যানালাইসিস

http://forex-bangla.com/customavatars/1746405823.jpg
হস্পতিবার বেশ কয়েকটি সামষ্টিক অর্থনৈতিক ইভেন্ট রয়েছে এবং সেগুলির কোনওটিই খুব বেশি গুরুত্বপূর্ণ নয়। আমরা এই সপ্তাহের ব্যাপারে মোটামুটি আশাবাদী ছিলাম। এটি বেশ ভালভাবেই শুরু হয়েছিল - মার্কিন যুক্তরাষ্ট্রে ISM থেকে উৎপাদন সংক্রান্ত PMI প্রতিবেদনের শক্তিশালী ফলাফলের কারণে সোমবার ডলারের দর বেড়েছে। কিন্তু তারপরও এমন কিছু দিন দেখা গিয়েছে যখন মার্কেটের মুভমেন্ট এবং সামষ্টিক অর্থনীতির পটভূমির প্রতিক্রিয়াগুলো বেশ অযৌক্তিক ছিল। আজ, নতুন ট্রেডাররা শুধুমাত্র ইইউ-এর PMI প্রতিবেদন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাথমিক জবলেস ক্লেইমসের মতো স্বল্প গুরত্বসম্পন্ন প্রতিবেদনগুলোর প্রতি মনোযোগ দিতে পারে। স্পষ্টতই, এই প্রতিবেদনগুলোর ফলাফল উভয় কারেন্সি পেয়ারের মূল্যের মুভমেন্টকে খুব একটা প্রভাবিত করবে না।
 
ফান্ডামেন্টাল ইভেন্টের বিশ্লেষণ: বুধবারের জন্য নির্ধারিত মোট পাঁচটি ফান্ডামেন্টাল ইভেন্ট রয়েছে। ফেডারেল রিজার্ভের আর্থিক কমিটির পাঁচজন সদস্য কথা বলবেন, তবে তারা সবাই সন্ধ্যায় বা রাতে বক্তব্য দেবেন। অতএব, তাদের বক্তব্য দিনের বেলায় ডলারের উপর প্রভাব ফেলবে না। আপনি টমাস বারকিন, লেল ব্রেইনার্ড এবং লরেটা মেস্টারের বক্তৃতার দিকে দৃষ্টি রাখতে পারেন। যাইহোক, সম্প্রতি ফেডের প্রতিনিধিগণ যথেষ্ট বক্তৃতা দিয়েছেন, এমনকি জেরোম পাওয়েলও এই সপ্তাহের শুরুতে বক্তব্য দিয়েছেন। বাজারের ট্রেডাররা 2024 সালে বেশ কয়েকবার (তিনবার) সুদের হার কমবে বলে ধারণা করছেন, তবে এটিকে ডোভিশ বা নমনীয় অবস্থান হিসাবে আগেই বিবেচনা করা যাবে না, কারণ তারা প্রাথমিকভাবে 0.25% করে 5-6 ধাপে সুদের হার কমার প্রত্যাশা করছে। উপসংহার: আজ, কয়েকটি সামষ্টিক অর্থনৈতিক প্রতিবেদন প্রকাশিত হবে ও ফান্ডামেন্টাল ইভেন্ট রয়েছে। আমরা এই পেয়ারের মূল্যের স্বল্প মাত্রার অস্থিরতার আশা করছি, এবং ইউরো এবং পাউন্ডের দর বৃদ্ধির দুই দিন পরে, বিয়ারিশ কারেকশন ঘটতে পারে।
 
ট্রেডিং সিস্টেমের মূল নিয়মাবলী: 1) সিগন্যাল গঠন করতে কতক্ষণ সময় নেয় তার উপর ভিত্তি করে সিগন্যালের শক্তি নির্ধারণ করা হয় (রিবাউন্ড বা লেভেলের ব্রেকআউট)। যত দ্রুত এটি গঠিত হয়, সিগন্যাল তত শক্তিশালী হয়। 2) যদি ফলস সিগন্যালের উপর ভিত্তি করে নির্দিষ্ট লেভেলের কাছাকাছি দুটি বা ততোধিক পজিশন খোলা হয় (যা টেক প্রফিট শুরু করেনি বা নিকটতম লক্ষ্যমাত্রায় পৌছায়নি), তাহলে এই লেভেলে প্রাপ্ত পরবর্তী সমস্ত সিগন্যাল উপেক্ষা করা উচিত। 3) ফ্ল্যাট মার্কেটের সময়, যেকোন পেয়ারের একাধিক ফলস সিগন্যাল তৈরি হতে পারে বা কোন সিগন্যালের গঠন নাও হতে পারে। যাই হোক না কেন, ফ্ল্যাট মুভমেন্টের ইঙ্গিত পাওয়া মাত্র ট্রেডিং বন্ধ করাই ভালো। 4) ইউরোপীয় সেশনের শুরু থেকে মার্কিন ট্রেডিং সেশনের মাঝামাঝি সময়ে ট্রেডগুলো খোলা উচিত যখন সমস্ত পজিশন ম্যানুয়ালি ক্লোজ করতে হবে। 5) আপনি 30-মিনিটের টাইম ফ্রেমে MACD সূচক থেকে সিগন্যাল ব্যবহার করে ট্রেড করতে পারেন, তবে এটি শুধুমাত্র শক্তিশালী অস্থিরতার মধ্যে ব্যবহার করা উচিত এবং একটি স্পষ্ট প্রবণতা থাকতে হবে যা ট্রেন্ডলাইন বা ট্রেন্ড চ্যানেল দ্বারা নিশ্চিত হওয়া উচিত। 6) যদি দুটি লেভেল একে অপরের খুব কাছাকাছি অবস্থিত হয় (5 থেকে 15 পিপস পর্যন্ত), সেগুলোকে সাপোর্ট এবং রেজিস্ট্যান্স লেভেল হিসাবে বিবেচনা করা উচিত।

চার্ট কীভাবে বুঝতে হয়: সাপোর্ট এবং রেজিস্ট্যান্স লেভেলগুলো হল সেই লেভেল যা কারেন্সি পেয়ার কেনা বা বিক্রি করার সময় লক্ষ্যমাত্রা হিসাবে কাজ করে। আপনি এই লেভেলগুলোর কাছাকাছি টেক প্রফিট সেট করতে পারেন। লাল লাইন হল চ্যানেল বা ট্রেন্ড লাইন যা বর্তমান প্রবণতা প্রদর্শন করে এবং দেখায় যে এখন কোন দিকে ট্রেড করা ভাল হবে। MACD নির্দেশক (14, 22, এবং 3) একটি হিস্টোগ্রাম এবং একটি সিগন্যাল লাইন নিয়ে গঠিত। যখন মূল্য এগুলো অতিক্রম করে, সেটি মার্কেটে এন্ট্রির একটি সিগন্যাল। ট্রেন্ড প্যাটার্ন (চ্যানেল এবং ট্রেন্ডলাইন) এর সাথে এই সূচকটি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। গুরুত্বপূর্ণ ঘোষণা এবং অর্থনৈতিক প্রতিবেদন অর্থনৈতিক ক্যালেন্ডারে পাওয়া যেতে পারে এবং এগুলো একটি কারেন্সি পেয়ারের মূল্যের মুভমেন্টকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে। অতএব, সেগুলোর প্রকাশের সময়, আমরা মূল্যের তীব্র ওঠানামা এড়াতে যতটা সম্ভব সাবধানে ট্রেড করার বা বাজার থেকে বেরিয়ে যাওয়ার পরামর্শ দিই। ফরেক্সে নতুন ট্রেডারদের মনে রাখা উচিত যে প্রতিটি ট্রেড লাভজনক হতে হবে না। একটি সুস্পষ্ট কৌশল এবং অর্থ ব্যবস্থাপনার বিকাশ হল দীর্ঘ মেয়াদে ট্রেডিংয়ে সাফল্যের চাবিকাঠি।

 https://ifxpr.com/3vLMHfp

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...

Write what you are looking for and press enter or click the search icon to begin your search